গুগল এডসেন্স কি? আয় করুন ঘরে বসেই!

আমরা সবাই গুগলের সাথে পরিচিত। গুগল একটি সার্চ ইঞ্জিনের নাম। এই গুগলের রয়েছে বিভিন্ন সেবা। তারমধ্যে গুগল এডসেন্স একটি। এটি একটি অনলাইন এডস (বিজ্ঞাপন) পাবলিশার ওয়েবসাইট। যেখানে বিভিন্ন কোম্পানির মালিক তাদের নিজের ব্যবসার বিজ্ঞাপন দিয়ে থাকেন অনলাইনে প্রদর্শনের জন্য। একইভাবে এখানে কিছু পাবলিশার আছেন যারা গুগলের বিজ্ঞাপন গুলো নিয়ে নিজেদের ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলে প্রকাশ করে থাকেন। অনেকেই আছেন যারা এসকল বিজ্ঞাপন নিজেদের মোবাইল এপস এ ব্যবহার করে থাকেন। এসকল এডস ব্যবহার করে একজন পাবলিশার প্রচুর পরিমানে আয় করতে পারেন।

ধরুন,
          গ্রামিনফোন মোবাইল কোম্পানি গুগলের কাছে কিছু বিজ্ঞাপন প্রকাশের জন্য দিলো। গুগল তার বিনিময়ে গ্রামিনফোনের কাছে কিছু টাকা নিয়ে রাখবে। এখন এসকল এড বিভিন্ন ভাবে গুগল তার এডসেন্স সাইটটিতে পাবলিশ করবে। যেমন- ব্যানার এড, ফুল স্ক্রীন এড অথবা ভিডিও এড।

এখন আপনার কাজ হলো, আপনার যদি একটি ওয়েবসাইট থাকে তাহলে আপনি গুগলের কাছে পাবলিশার হওয়ার জন্য আবেদন করবেন। তারপর গুগল আপনাকে তার বিজ্ঞাপন পাবলিশের জন্য অনুমতি প্রদান করবে। এখন আপনার কাজ হলো আপনি আপনার ওয়েবসাইটের কোথায় কোন ধরনের বিজ্ঞাপন প্রকাশ করতে চান তা সিদ্ধান্ত নিন এবং সেই অনুযায়ী এড কোড নিয়ে আপনার ওয়েবসাইটে বসান।
এরপর গুগল আপনার ওয়েবসাইটে গ্রামীনফোনের সেই এড গুলো প্রকাশ করবে। আপনার ওয়েবসাইটের মাধ্যমে গ্রামীনফোনের বিজ্ঞাপন গুলো লোকে দেখতে পারছে জন্য গ্রামীনফোন গুগল কে টাকা দিচ্ছে। আর আর গুগলের বিজ্ঞাপন আপনি মানুষকে দেখাচ্ছেন সে জন্য গুগল আপনাকে টাকা দিবে।

এখন আসি ইউটিউবে। একইভাবে ইউটিউবে আপনি ভিডিও তৈরী করে গুগলের কাছে আবেদন করতে পারেন বিজ্ঞাপন প্রদর্শনের অনুমতির জন্য। গুগল অনুমতি প্রদান করলে আপনার ভিডিও গুলোতে তারা প্রকাশ করবে ব্যনার এড কিংবা ভিডিও এড।

আশা করি আপনাকে বুঝাতে পেরেছি গুগল কিভাবে টাকা ইনকাম করে এবং আপনি কিভাবে ওয়েবসাইট দিয়ে টাকা আয় করতে পারবেন। মনে রাখবেন মানুষ এখন বেশীরভাগ সময়ই অতিবাহিত করে অনলাইনে। তাই বিশ্বের বড় বড় সব প্রতিষ্ঠান তাদের বিজ্ঞান দিচ্ছে এখন অনলাইনে। তাই আপনিও একজন এড পাবলিশার হয়ে আয় করতে পারেন প্রচুর বৈদেশিক মুদ্রা।

সুতরাং ঘরে বসে অনলাইন থেকে টাকা আয়ের অন্যতম উপায় হতে পারে গুগল এডসেন্স। পরবর্তী এ বিষয়ে আর একটি পোষ্ট করবো। যাতে আপনি কিভাবে শুরু করবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।
ধন্যবাদ।
ভালো থাকবেন।

Facebook Comments

পোষ্টটি আপনার কত ভালো লেগেছে?

তারকা চিহ্নে ক্লিক করুন

রেটিং গড়ঃ / 5. ভোট সংখ্যাঃ

As you found this post useful...

Follow us on social media!

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

আরও দেখুন